1. admin@asianexpress24.com : admin :
  2. asianexpress2420@gmail.com : shaista Miah : shaista Miah
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
শিরোনাম
রাজারহাটে পানিবন্দি মানুষের মাঝে শুকনো খাবার বিতরণ কুড়িগ্রামে কমছে বন্যার পানি:দেখা দিয়েছে পানিবাহিত রোগ লোহাগড়া ভূমি অফিস ও ইউনিয়ন পরিষদ পরিদর্শন করলেন জেলা প্রশাসক কুড়িগ্রামে র‍্যাবের মহাপরিচালকের বন্যা কবলিত মানুষের মাঝে ত্রান বিতরণ বন্যায় বিশ্বনাথে ৮১ কোটি টাকার ক্ষতি  কুড়িগ্রাম জেলা পরিষদ উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ লোহাগড়ায় পরিচ্ছন্নতা ও সৌন্দর্য্যবর্ধন কর্মসূচির উদ্ধোধন রৌমারীতে ৪৮বোতল ফেন্সিডিল সহ গ্রেফতার-১ ফুলবাড়ীতে দুই কেজি গাঁজাসহ দুই নারী গ্রেফতার নওগাঁয় ৩ মাস ধরে গৃহবন্ধী অসহায় এনতাজ আলীর পরিবার, চলাচল করেন পুকুরে সাঁতার কেটে লোহাগড়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত ফুলবাড়ী ইউনিয়নে পানি বন্দি একশত পরিবারের মাঝে চাউল বিতরন বৈরাগী বাজারে জমজমাট নৌকার হাট: বন্যা এলে নৌকার কদর বাড়ে ভারতের উত্তর প্রদেশে ১ দিনে বজ্রপাতে মৃত-৩৮ ফুলবাড়ীতে অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও প্রশ্নপত্র দিয়ে ষাণ্মাষিক সামষ্টিক মূল্যায়ণ পরীক্ষা নেয়ার অভিযোগ

ধলাই নদীর উৎসমুখ খনন ও সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলনের দাবি 

  • Update Time : রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ৩৯ Time View

কোম্পানীগঞ্জ প্রতিনিধিঃ


ধলাই নদীর উৎসমুখ খনন এবং সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলনের দাবি জানিয়েছেন কোম্পানীগঞ্জ উপজেলার পাঁচ ব্যবসায়ী ও শ্রমিক সংগঠন।
গতকাল রোববার দুপুরে থানাবাজারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। এসময় কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মজির উদ্দিনসহ পাঁচ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সংগঠনগুলো হলো- কোম্পানীগঞ্জ উপজেলা পাথর ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড, উপজেলা স্টোন ক্রাশার মিল মালিক সমিতি, উপজেলা ট্রাক শ্রমিক ইউনিয়ন, উপজেলা বেলচা শ্রমিক ইউনিয়ন ও পূর্ব ইসলামপুর হেমার শ্রমিক সমবায় সমিতি।
জনাকীর্ণ এই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা স্টোন ক্রাশার  মিল মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক জসিমুল ইসলাম আঙ্গুর।
এতে বলা হয়- কোম্পানীগঞ্জের পাথর কোয়ারিগুলো বন্ধ থাকায় মানুষের জীবন-জীবিকা মহাসংকটে পড়েছে। লাখো মানুষ অবর্ণনীয় দুঃখ-কষ্টে নিপতিত হয়েছে। এখন অভাব অনটন মানুষের নিত্যসঙ্গী। প্রান্তিক এ জনপদে বিরাজ করছে দুর্ভিক্ষের পদধ্বনি।
অথচ যুগ যুগ ধরে পাথর সংগ্রহ করেই এ অঞ্চলের মানুষ জীবিকা নির্বাহ করে আসছেন। দেশের নির্মাণ শিল্পের অন্যতম উপাদান হিসেবে এ অঞ্চলের পাথর ব্যবহৃত হয়েছে।
বেশ কয়েক বছর ধরে পাথর উত্তোলন বন্ধ থাকায় ধলাই নদীর উৎসমুখে জমা হয়েছে রাশি রাশি পাথর। তৈরি হয়েছে বালির স্তূপ। ফলে পানি প্রবাহ বাধাগ্রস্ত হয়ে ইতিমধ্যে নদীর গতিপথ পরিবর্তন হয়েছে। ধলাই নদীর উৎসমুখের পাথর অপসারণ করা হলে নদীতে নাব্যতা ফিরবে। এ অঞ্চলের মানুষ বন্যা ও ঢলের বিপর্যয় থেকেও রক্ষা পাবে।
লিখিত বক্তব্যে আরও বলা হয়- কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ, উৎমা এবং শাহ আরেফিন পাথর কোয়ারির পাথর আহরণের ফলে মানুষের ব্যাপক উন্নয়ন ও সমৃদ্ধি হয়েছে। তখন পাথরের ব্যবসায় বিনিয়োগ হতো শত শত কোটি টাকা। জীবিকা নির্বাহ হতো লাখো মানুষের। কোয়ারি বন্ধ থাকায় এই মানুষগুলো এখন মানবেতর জীবন-যাপন করছেন। কোটি কোটি টাকা ব্যাংক ঋণ নিয়ে অনেকে দেউলিয়া হয়েছেন। ঋণ-খেলাপের দায়ে পালিয়ে বেড়াচ্ছেন।
মানুষের কর্মসংস্থান বন্ধ করে একটি দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সাধন করা যায় না উল্লেখ করে বলা হয়, পরিবেশের দোহাই দিয়ে
দেশের কোয়ারিগুলো বন্ধ রেখে বিদেশ থেকে আমদানী করা হচ্ছে নিম্নমানের পাথর। আমদানীর নামে ঢালাওভাবে রিজার্ভের ডলার ব্যয় করায় কেন্দ্রীয় রিজার্ভেও ঘাতটির কথা শোনা যায়। অথচ কোম্পানীগঞ্জের পাথর গঠন বিচারে টেকসই, সুগঠিত এবং উচ্চ মান সম্পন্ন। এই কোয়ারিগুলো চালু হলে মানুষ তার কর্মসংস্থান ফিরে পাবে। দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে। রাষ্ট্রের রিজার্ভও ঠিক থাকবে।
সম্প্রতি জাতীয় সংসদে এ অঞ্চলের পাথর কোয়ারিগুলো খুলে দেওয়ার দাবি জানান সিলেটের পাঁচ এমপি। ব্যবসায়ী নেতৃবৃন্দ তাঁদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সংগঠনের নেতারা বলেন, পাথর কোয়ারি সচলের দাবিতে দীর্ঘদিন তারা মিছিল, সমাবেশ, স্মারকলিপি প্রদানসহ নিয়মতান্ত্রিক আন্দোলন কর্মসূচি পালন করে আসছেন। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে পাথর কোয়ারি খোলার ব্যাপারে সরকারী ঘোষণা না এলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। এজন্য তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।
কোম্পানীগঞ্জ উপজেলা পাথর ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি আব্দুল জলিল মেম্বারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন, সদস্য মোখলেছুর রহমান, গোলাম কিবরিয়া, হোসেন নুর, ক্রাশার মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হেকিম, পূর্ব ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর আলম, ব্যবসায়ী ব্যবসায়ী ইকবাল হোসেন, আব্দুর রহমান, আব্দুল আজিদ, ফজর উদ্দিন ও মোশাররফ হোসেন প্রমুখ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews