1. admin@asianexpress24.com : admin :
  2. asianexpress2420@gmail.com : shaista Miah : shaista Miah
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
লোহাগড়ায় যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে প্রস্তুতি সভা জাহিদপুর উইমেন্স কলেজের একাডেমিক কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠান সম্পন্ন বিশ্বনাথের বীর মুক্তিযোদ্ধা সানোয়ার আলী বিডিআর সমাহিত হলেন রাষ্ট্রীয় মর্যাদায় অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার ডেভেলপমেন্ট ট্রাস্টের ৫শত পরিবার কে খাদ্য সামগ্রী বিতরণ  কুড়িগ্রাম ডায়াবেটিক সমিতির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত গাবুরার খোলপেটুয়া নদের বেড়িবাঁধে ভাঙন, আতঙ্কে এলাকাবাসী উচ্ছেদ অভিযান বিরত রাখতে ভোলাগঞ্জ পাথর ব্যবসায়ীদের স্মারকলিপি প্রদান বিশ্বনাথে বন্যার্তদের মাঝে আর-রাহমান ট্রাস্টের ত্রান বিতরণ করেন শফিক চৌধুরী বিশ্বনাথে বন্যার্তদের মাঝে প্রবাসী ফয়ছল মিয়ার উদ্যোগে শুকনো খাবার বিতরণ উত্তর বিশ্বনাথ ঈদগাহ নিয়ে বানোয়াট নিউজের প্রতিবাদ, সকাল ৮ টায় নামাজ পড়ার প্রস্তুতি সম্পন্ন
শিরোনাম
লোহাগড়ায় যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে প্রস্তুতি সভা জাহিদপুর উইমেন্স কলেজের একাডেমিক কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠান সম্পন্ন বিশ্বনাথের বীর মুক্তিযোদ্ধা সানোয়ার আলী বিডিআর সমাহিত হলেন রাষ্ট্রীয় মর্যাদায় অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার ডেভেলপমেন্ট ট্রাস্টের ৫শত পরিবার কে খাদ্য সামগ্রী বিতরণ  কুড়িগ্রাম ডায়াবেটিক সমিতির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত গাবুরার খোলপেটুয়া নদের বেড়িবাঁধে ভাঙন, আতঙ্কে এলাকাবাসী উচ্ছেদ অভিযান বিরত রাখতে ভোলাগঞ্জ পাথর ব্যবসায়ীদের স্মারকলিপি প্রদান বিশ্বনাথে বন্যার্তদের মাঝে আর-রাহমান ট্রাস্টের ত্রান বিতরণ করেন শফিক চৌধুরী বিশ্বনাথে বন্যার্তদের মাঝে প্রবাসী ফয়ছল মিয়ার উদ্যোগে শুকনো খাবার বিতরণ উত্তর বিশ্বনাথ ঈদগাহ নিয়ে বানোয়াট নিউজের প্রতিবাদ, সকাল ৮ টায় নামাজ পড়ার প্রস্তুতি সম্পন্ন আব্দুর রশীদ লাল মিয়া’র ঈদুল আজহা’র শুভেচ্ছা জ্ঞাপন ঈদুল আজহা’র শুভেচ্ছা জানিয়েছেন সেলিম আহমেদ  উলিপুরে ভিজিএফ’র চাল আত্মাসাতের প্রতিবাদে মানব বন্ধন ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত বিশ্বনাথের পশ্চিম অলংকারীতে যুক্তরাজ্য প্রবাসীর দেড় লক্ষ টাকা সহায়তা প্রদান 

৭১সালের গণহত্যার ওপর নির্মিত নাটকে রাজাকার চরিত্রের নাট্যাভিনেতাকে ভয় দেখিয়ে বিবৃতি আদায়

  • Update Time : শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ১৪৬ Time View

মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক কর্মীদের মধ্যে ক্ষোভ

ফাতেমা খানম মৌ নড়াইলঃ

নড়াইলে ৭১-মুক্তিযুদ্ধে সত্য ঘটনার গণহত্যার ওপর নির্মিত ‘অনেক প্রাণের নামে কিনেছি’ নাটকে এক রাজাকারের চরিত্রে অভিনয় করায় ওই নাট্যাভিনেতাকে চাপ দিয়ে নাটকের বিরুদ্ধে বিবৃতি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছেড়ে দিয়েছে। শুধু তাই নয় নড়াইল জেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে এ নাকটিকেও বিতর্কিত উল্লেখ করা হয়েছে।
এ ঘটনায় নড়াইলের মুক্তিযোদ্ধা, জেলা শিল্পকলা একাডেমী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, নড়াইলের মাঝ চরম ক্ষোভের সঞ্চার হয়েছে। শুক্রবার (১৪জনিুয়ারী) মুক্তিযোদ্ধা, জেলা শিল্পকলা একাডেমী এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দ জেলা প্রাশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমানের সাথে দেখা করে এ ঘটনার প্রতিবাদ এবং দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন।
এ সময় উপস্থিত ছিলেন,মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, সম্মিলিত সাংস্কৃতিক জোট, নড়াইলের সভাপতি মলয় কুন্ডু, সাংস্কৃতিক জোটের সাধারন সম্পাদক শরফুল আলম লিটু, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রহমাল লিটু, জোটের সহ-সভাপতি মাহবুব-ই-রসুল, শিল্পকলা একাডেমীর নির্বাহী কমিটির সদস্য শেখ হানিফ, নাটকের নির্দেশক শহিদুল্লাহ শাহীন প্রমুখ।
জানা গেছে, মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৮ জানুয়ারী সন্ধ্যায় লোহাগড়ার ইতনা ইউনাইটেড ক্লাব মাঠে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৭১-মুক্তিযুদ্ধে নড়াইলের ইতনায় পাকিস্তানী বাহিনীর গণহত্যা এবং মুক্তিযুদ্ধের ওপর নির্মিত ‘অনেক প্রাণের নামে কিনেছি’ নাটকের মঞ্চায়ন হয়।
এ নাটকে জেলা বিএনপি নেতা ৭১- নড়াইল থানা রাজাকার কমিটির সাধারন সম্পাদক আওয়াল মন্ডলের চরিত্রে নড়াইলের কবি আবু বক্কার অভিনয় করেন। নাটক মঞ্চায়নের দু’তিন পর মোস্তফা কামালের নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গ্রুপে নড়াইলের আলো পেজ থেকে একটি স্ট্যাটাস দেওয়া হয়“নড়াইলে সর্বজন শ্রদ্ধেয় আওয়াল মন্ডলকে নিয়ে বিতর্কিত নাটক করায় ভুল স্বীকার করলেন কবি আবু বক্কার”। ভিডিওতে দেখা যায়, তিনি বলেছেন, আওয়াল মন্ডল আমার দুলাভাই ছিলেন। আমার জানামতে সে একজন সমাজসেবক ও খুব ভালো লোক ছিল। নড়াইলবাসী তাকে কে কি বললো সেটা তাদের ব্যাপার। আমি তার চরিত্রে অভিনয় করেছি। কিন্তু বুঝতে পারিনি। তাই এ বিষয়ে আমি লজ্জিত”।
এ ব্যাপারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু বলেন, আমরা সম্মিলিত সাংস্কৃতি জোট এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের পক্ষ থেকে এ ঘটনার নিন্দা, ক্ষোভ এবং নিন্দা জানাচ্ছি। যারা ৭১-এর গণহত্যা নিয়ে রচিত পরিবেশ থিয়েটারকে বিতর্কিত বলেছে এবং বিবিৃতি দিয়েছে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলার দাবিতে আমরা জেলা প্রশাসক মহোদয়ের কাছে গিয়েছি। তিনি যদি কোনো পদক্ষেপ না নেন তাহলে আমরা মুক্তিযুদ্ধের সকল মানুষকে নিয়ে রাজপথে নামবো।
জেলা শিল্পকলা একাডেমীর সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক ও সম্মিলিত সাংস্কৃতিক জোট, নড়াইলের সভাপতি মলয় কুন্ডু বলেন,শিল্পকলা একাডেমীর আয়োজনে নড়াইলের ইতনায় ৭১ সালে গণহত্যা নিয়ে যে পরিবেশ থিয়েটার মঞ্চায়ন হয়েছে সেখানে আবু বক্কার নামে এক ব্যক্তি তৎকালীন নড়াইল থানা রাজাকার কমিটির সাধারন সম্পাদক আওয়াল মন্ডলের চরিত্রে অভিয়নের পর যে বিবৃতি দিয়েছে আমি তাকে ধিক্কার জানাই। এর সাথে যারা জড়িত এবং যারা এই নাটকটিকে বিতর্কিত বলেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে জেলা প্রশাসক মহোদয়কে অনুরোধ জানিয়েছি।
জেলা পরিষদ সদস্য মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু নড়াইলে ৭১-এর গণহত্যা নিয়ে রচিত নাটককে যারা বিতর্কিত নাটক বলে মন্তব্য করেছে তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানান।
এদিকে বৃহস্পতিবার (১৩ জানুয়ারী) বিকেলে নড়াইলের সুলতান মঞ্চে সম্মিলিত সাংস্কৃতিক জোটের এক সভায় বক্কর মোল্যা হাজির হয়ে বে
লন, আওয়াল মন্ডেলের ছেলে আজিজ মন্ডলসহ কয়েকজন তাকে কয়েকদিন চাপ প্রয়োগ করে এ বিবৃতি দিতে বাধ্য করেছেন। তিনি এজন্য সাংস্কৃতিক জোটের সভায় সবার কাছে দুঃখ ও ক্ষমা প্রার্থনা করেন। এ সভায় সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, সাধারন সম্পাদক শরফুল আলম লিটু প্রমুখ উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে জেলা প্রশাসক ও শিল্পকলা একাডেমীর সভাপতি মোঃ হাবিবুর রহমান বলেন, কবি আবু বক্কর বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় ১৯৭১ সালের সত্য কাহিনী নিয়ে রচিত ‘অনেক প্রাণের দামে কিনেছি’ নাটকে জেনে-শুনে-বুঝে অভিনয় করেছেন। তিনি এর বিপক্ষে যে বিবৃতি দিয়েছেন সেটা সঠিক হয়নি,এটা অনভিপ্রেত। আবু বক্কর নড়াইল শিল্পকলা একাডেমীতে নতুন করে বিবৃতি দিবেন, সেটা সাধারণ ডায়রী হিসেবে পরিণত হবে এবং এ ঘটনায় যারা জড়িত তাদের বিরুদ্ধে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
জানা গেছে, নাটকটিতে ১৯৭১ সালের ২৩ মে নড়াইলের ইতনায় সংঘটিত গণহত্যার ঘটনাকে তুলে ধরা হয়। ২৩মে পাকিস্তানী সেনাবাহিনী লোহাগড়া উপজেলার ইতনা গ্রামে পাখির মতো গুলি করে একে একে ৩৯ জন স্বাধীনতাকামী মানুষকে হত্যা করে এবং অর্ধশত বাড়িঘর জ্বালিয়ে দেয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews