1. admin@asianexpress24.com : admin :
  2. asianexpress2420@gmail.com : shaista Miah : shaista Miah
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
বিশ্বনাথে ইনসানিয়া আই সি ইউ এ্যাম্বুলেন্স প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত  রাজারহাটে ট্রেনের ধাক্কায় নিহত নারী কালিয়ায় ২৪ কেজি গাঁজাসহ এক যুবক আটক কোম্পানীগঞ্জে এমপি কাপ টি-টেন ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন বিশ্বনাথে শাহে কদমী হাফিজিয়া মাদ্রাসায় পাগড়ী বিতরণ ও মোরাকাবা সম্পন্ন ফুলবাড়ীতে পরীক্ষা হলে মোবাইল ফোন পাওয়ায় ৪ পরীক্ষার্থী বহিষ্কার ৬৫ নারী পেলেন বিশ্বনাথের অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্টের সেলাই মেশিন সিলেটে নতুন আঙ্গিকে ‘ক্যাফে ২০০০’ উদ্বোধন কোম্পানীগঞ্জে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত যুবক কান্দিগ্রাম শিক্ষা উন্নয়ন পরিষদের ভাষা দিবস পালিত
শিরোনাম
বিশ্বনাথে ইনসানিয়া আই সি ইউ এ্যাম্বুলেন্স প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত  রাজারহাটে ট্রেনের ধাক্কায় নিহত নারী কালিয়ায় ২৪ কেজি গাঁজাসহ এক যুবক আটক কোম্পানীগঞ্জে এমপি কাপ টি-টেন ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন বিশ্বনাথে শাহে কদমী হাফিজিয়া মাদ্রাসায় পাগড়ী বিতরণ ও মোরাকাবা সম্পন্ন ফুলবাড়ীতে পরীক্ষা হলে মোবাইল ফোন পাওয়ায় ৪ পরীক্ষার্থী বহিষ্কার ৬৫ নারী পেলেন বিশ্বনাথের অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার ট্রাস্টের সেলাই মেশিন সিলেটে নতুন আঙ্গিকে ‘ক্যাফে ২০০০’ উদ্বোধন কোম্পানীগঞ্জে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত যুবক কান্দিগ্রাম শিক্ষা উন্নয়ন পরিষদের ভাষা দিবস পালিত কোম্পানীগঞ্জে মায়ের দুধের উপকারিতা বিষয়ে অবহিতকরণ সভা বিশ্বনাথের চন্দ্রগ্রামে ভাষাশহীদ দিবসের আলোচনা অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশ্বনাথ উপজেলা প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলি রাজারহাটে প্রধান শিক্ষক ও বাসদ নেতার আত্মহত্যা জৈন্তাপুরে প্যাসিফিক ক্লাব অববাংলাদেশের স্কুল ডেস বিতরণ

মৃৎশিল্পের ফেরিওলা মনিন্ড রুদ্র পাল ধরে রাখছেন ঐতিহ্য

  • Update Time : রবিবার, ৮ নভেম্বর, ২০২০
  • ২৭১ Time View

ফারুক আহমদ,বিশেষ প্রতিনিধি বিশ্বনাথ : দেশের অতি প্রাচীনতম শিল্পের মধ্যে মৃৎশিল্প একটি। তৎকালীন সময়ে মৃৎশিল্পের কারিগরেরা কুমার বা পাল নামে বংশ পরিচয় লাভ করেন। বহুকাল ধরে এ পেশার সঙ্গে জড়িত কারিগররা তাদের গভীর ভালোবাসা আর মমতা দিয়ে সুনিপুন হাতের বিভিন্ন কারুকাজের মাধ্যমে মাটি দিয়ে তৈরি করেন নানা তৈজসপত্র।
কিন্তু কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়ায় মৃৎশিল্পটি দিন দিন হারিয়ে যেতে বসেছে। বর্তমানে লোকসংখ্যা যে হারে বেড়েছে, সে অনুযায়ী বাড়েনি মৃৎশিল্পের চাহিদা। বরং দিন দিন এর চাহিদা কমে যাওয়া আর পারিশ্রমিকের ন্যায্যমূল্য না পাওয়ার ফলে তাদের মধ্যে দেখা দিয়েছে আর্থিক সঙ্কটের পাশাপাশি বেড়েছে দরিদ্রতা। দিন যতই যাচ্ছে, ততই বাড়ছে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার। আর এই প্রযুক্তির উন্নয়ন আর অধিক ব্যবহারের কারণে মাটির তৈরি তৈজসপত্রের বাজার দখল করছে প্লাস্টিক, অ্যালুমিনিয়াম, স্টিল ও সিরামিকসহ অন্য সব সামগ্রী। তাই আধুনিক প্রযুক্তির  প্রতিযোগিতায় টিকতে না পেরে মাটির তৈরি অনেক পণ্যই হারিয়ে গেছে।
আগের মতো চাহিদা আর পারিশ্রমিকের ন্যায্যমূল্য না থাকায় এ পেশার লোকজন অত্যন্ত দুঃখ-দুর্দশা আর হতাশার মধ্যে দিন কাটাচ্ছেন। দীর্ঘদিন ধরে এই পেশায় কাজ করার অজ্ঞিতা থাকায় অন্য পেশায় তেমন খাপ খাওয়াতে পারছেন না মৃৎশিল্পের কারিগররা। কম লাভ জেনেও শুধু পারিশ্রমিকের আসায় বাপ-দাদার পুরানো ঐতিহ্য ধরে রাখতে এখনো মাটি দিয়ে তৈরি করছেন বিভিন্ন ধরনের কলস, বাসন, বদনা, পুতুল, ভাটি/ ঘটি , মাটির ব্যাংক , মাটির গরু বা ষাঢ় ইত্যাদি।

আজ ৮ নভেম্বর ২০২০ ইং সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার লামাকাজী বাজারে দেখতে পাওয়া যায় মৃৎশিল্পের কারিগর মনিন্ড রুদ্র পাল নামের এক ভাসমান কুমারকে এসব মাটির তৈরী পন্য নিয়ে বাজারের এক কোনে।
কথা হয় মনিন্ড রুদ্র পালের সাথে। এক পর্যায়ে জানতে চাইলাম মাটির তৈরী পন্য গুলির কোনটার দাম কত ? তিনি জানান
একেকটা মাটির তৈরী পুতুল বিক্রি করেন ৫-১০ টাকা , ঘটি সর্বনিম্ন ৫ টাকা থেকে সর্বোচ্চ ২০ টাকা, মাটির তৈরী ব্যাংক ১৫-২০ টাকা, কলসি ১০ টাকা, ষাঢ়/গরু ১৫-৩০ টাকা । তিনি এইসব মাটির পন্য বিক্রি করে যা পান তা দিয়েই চলে সংসার ।

সুনামগন্জ জেলার দক্ষিন সুনামগন্জ উপজেলার পাগলা ইউনিয়নের শরৎ মদন গ্রামের রবীন্দ্র রুদ্র পালের ছেলে মনিন্ড রুদ্র পাল। তিনি স্হানীয় বাজারসহ লামাকাজী বাজার, গোবিন্দ গন্জ বাজার, জাউয়া বাজারসহ প্রায় বাজারে এসব মাটির তৈরী জিনিস বিক্রি করেন।

এ এব্যাপারে মনিন্ড রুদ্র পাল ক্ষোভের সঙ্গে বলেন, কুমাররা কিভাবে বেঁচে আছে ,তারা কি তাদের পারিশ্রমিক অনুযায়ী ন্যায্য মূল্য পায় কিনা এ খোঁজখবর রাখার যেন কেউ নেই। কেউ জানতেও চান না আমাদের সুখ-দুঃখ, সুবিধা-অসুবিধার কথা।
সরকার সংশ্লিষ্ঠরা এ পেশাকে বাঁচিয়ে রাখতে যদি এখনই যথাযথ প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়, তাহলে একসময় মৃৎশিল্পটি বন্ধ হয়ে যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews