1. admin@asianexpress24.com : admin :
  2. asianexpress2420@gmail.com : shaista Miah : shaista Miah
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:১৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
শিরোনাম
রাজারহাটে পানিবন্দি মানুষের মাঝে শুকনো খাবার বিতরণ কুড়িগ্রামে কমছে বন্যার পানি:দেখা দিয়েছে পানিবাহিত রোগ লোহাগড়া ভূমি অফিস ও ইউনিয়ন পরিষদ পরিদর্শন করলেন জেলা প্রশাসক কুড়িগ্রামে র‍্যাবের মহাপরিচালকের বন্যা কবলিত মানুষের মাঝে ত্রান বিতরণ বন্যায় বিশ্বনাথে ৮১ কোটি টাকার ক্ষতি  কুড়িগ্রাম জেলা পরিষদ উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ লোহাগড়ায় পরিচ্ছন্নতা ও সৌন্দর্য্যবর্ধন কর্মসূচির উদ্ধোধন রৌমারীতে ৪৮বোতল ফেন্সিডিল সহ গ্রেফতার-১ ফুলবাড়ীতে দুই কেজি গাঁজাসহ দুই নারী গ্রেফতার নওগাঁয় ৩ মাস ধরে গৃহবন্ধী অসহায় এনতাজ আলীর পরিবার, চলাচল করেন পুকুরে সাঁতার কেটে লোহাগড়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত ফুলবাড়ী ইউনিয়নে পানি বন্দি একশত পরিবারের মাঝে চাউল বিতরন বৈরাগী বাজারে জমজমাট নৌকার হাট: বন্যা এলে নৌকার কদর বাড়ে ভারতের উত্তর প্রদেশে ১ দিনে বজ্রপাতে মৃত-৩৮ ফুলবাড়ীতে অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও প্রশ্নপত্র দিয়ে ষাণ্মাষিক সামষ্টিক মূল্যায়ণ পরীক্ষা নেয়ার অভিযোগ

বিশ্বনাথের আব্দুল লতিফ ফরহাদ বৃটেনের রাজস্ব মন্ত্রণালয়ের ফাইন্যান্স ম্যানেজার

  • Update Time : সোমবার, ১৮ জুলাই, ২০২২
  • ২৭১ Time View


মুহাম্মদ সায়েস্তা মিয়াঃ


সফলতার গল্প আনন্দের। বাঙ্গালীদের সফলতা আজ বিশ্বজনীন। পূর্ব থেকে পশ্চিমে বাঙ্গালীদের জয়-জয়কারের অসংখ্য সফলতার গল্প রয়েছে। বৃটেন,  যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশে কৃতিত্ব ও সুনামের সোনালী অর্জন রয়েছে বাঙ্গালীদের।
শিকড়ে বাঙ্গালী হলে ও তাঁরা এখন উন্নত রাষ্ট্রের নাগরিক, পাশাপাশি আসীন হয়েছেন বড়-বড় চেয়ারে। কর্মদক্ষতায় অর্জন করছেন সুখ্যাতি। তাদের অর্জিত এই খ্যাতিতে জন্মস্থান কিংবা বিশ্বব্যাপি ছড়িয়ে থাকা বাঙ্গালী কমিউনিটির মর্যাদা বৃদ্ধি পাচ্ছে দিনদিন। বৃটেনের মত দেশে রয়েছে বাঙ্গালী বংশদ্ভূত পার্লামেন্ট সদস্য, মেয়র, চাটার্ড একাউন্ট্যান্ট, বিচারক, কাউন্সিলর সহ পদস্থ ব্যাক্তিবর্গ। আমেরিকায় সিনেটর সহ একাধিক বাঙ্গালী রয়েছেন চালকের আসনে। যাদের অবদান আছে স্বদেশের উন্নয়নে। বিশেষ করে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ও সমৃদ্ধিতে প্রবাসী বাঙ্গালীদের অবদান অতুলনীয়। তাদের এই অবদান অনস্বীকার্য। কোন অবস্থাতেই তাদের ঋণ শোধ করার নয়। দেশকে স্বনির্ভর করার পাশাপাশি নিজের অবস্থান সুসংগঠিত করে সাফল্য আনছেন বয়ে। তাদের এই অর্জিত সাফল্য আমাদের গর্বিত করছে সবসময়। এই সাফল্য অতীত থেকে বর্তমান পর্যন্ত আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের অংশকে সমৃদ্ধ করছে। এশিয়া, বৃটেন ও যুক্তরাষ্ট্রে সফলতা অর্জনকারী বাঙ্গালীদের নিয়ে জানা দরকার বর্তমান প্রজন্মের। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা আমাদের অবশ্যই কর্তব্য। 
পরিসর দীর্ঘ ও তথ্য প্রাপ্তির দূর্লভতায় সকল সফলকামী বাঙ্গালী কৃর্তীমানদের নিয়ে অনেকেই কলম ধরতে চান না। আমিও সাহস করি না। মাঝে মধ্যে এক’দুজন নিয়ে সামান্য তুলে ধরার চেষ্টা করি তাতে অন্তরে সুখ অনুভব হয়। এমনই স্বপ্ন লালন করে অসংখ্য সফলতায় উদ্ভাসিত প্রবাসী বাঙ্গালীদের মধ্য থেকে সিলেটের বিশ্বনাথ উপজেলার একজন সফল বাঙ্গালীর সংক্ষিপ্ত সফলতা তুলে ধরব। সিলেটের বিশ্বনাথ উপজেলার ঐতিহ্যবাহী খাজাঞ্চী ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের জয়নগর (নোয়াপাড়া) গ্রামের একজন সফল বাঙ্গালীর সংক্ষিপ্ত কথা আজকের বিষয়। যিনি বৃটেন প্রবাসী বিশ্বনাথের আব্দুল লতিফ ফরহাদ। তিনি বর্তমানে যুক্তরাজ্যের রাজস্ব মন্ত্রণালয়ের ফাইন্যান্স ম্যানেজার এর দায়িত্বে কর্মরত রয়েছেন। বৃটেন সরকারের রাজস্ব মন্ত্রণালয়ের অর্থ বিষয়ক দায়িত্ব পালন করছেন এই ফরহাদ। কতটুকু যোগ্যতা হলে এমন একটি পদে দায়িত্ব পালন সম্ভব সেটা অনুমেয়। তাঁর এই পদে যোগদান করণ হয়েছে গেল ২০২১ সালের নভেম্বর মাসে। এর আগে তিনি ইংল্যান্ডের পরিবহণ মন্ত্রণালয়ের সহকারী প্রকল্প পরিচালক পদে যোগদান ও দায়িত্ব পালন করেন।


বিশ্বনাথের জয়নগর গ্রামের মৃত আব্দুল মছব্বির ও মাতা জাহানারা বেগমের কনিষ্ঠ পুত্র আব্দুল লতিফ ফরহাদ বিগত ২০২০ সালের পহেলা সেপ্টেম্বরে বৃটেনের পরিবহণ মন্ত্রণালয়ের সহকারী পরিচালক পদে যোগদান করে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেন। প্রচার বিমুখ এই ফরহাদ বর্তমানে যুক্তরাজ্যের রাজস্ব মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন অত্যান্ত সুনামের সাথে। বর্তমানে বাঙ্গালী কমিউনিটিতে আব্দুল লতিফ ফরহাদ একজন জনপ্রিয় মুখ।
যুক্তরাজ্যের রাজস্ব মন্ত্রণালয়ে কর্মরত এ বাঙ্গালির জন্ম জানুয়ারী ১৯৮৯ সালে খাজাঞ্চী ইউনিয়নে। আব্দুল লতিফ ফরহাদ সহ তাঁরা ৬ ভাই ও ৪ বোন নিয়ে মোট ১০ ভাই বোন। ভাইদের অনেকজনই প্রবাসী এবং দেশে প্রতিষ্ঠিত ব্যবসায়ী।
আব্দুল লতিফ ফরহাদ নিজ গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষাজীবন শুরু করেন ১৯৯৫ সালে। ১৯৯৯ সালে প্রাথমিক শিক্ষা সমাপন করে মাধ্যমিক শিক্ষার জন্য ভর্তি হন অত্র এলাকার প্রসিদ্ধ আলীম মাদ্রাসা এলাহবাদ তেলিকোনায়। ২০০৫ সালে দাখিল পাশ করেন তিনি। এরপর ২০০৭ সালে  সিলেটের শাহজালাল জামেয়া পাঠানটুলা মাদ্রাসা থেকে উচ্চ মাধ্যমিক সমাপন করেন। তাঁর বর্ণিল শিক্ষাজীবনের পরের ধাপ অর্থাৎ গ্যাজুয়েশন সমাপ্তি করেন ঢাকার স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে ২০১৩ সালে। তিনি পুনরায় বৃটেনের অক্সফোর্ড ব্রুকস বিশ্ববিদ্যালয় থেকে বি.এস.সি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন ২০১৬ সালে। এরপর আব্দুল লতিফ ফরহাদ বিপিপি বিশ্ববিদ্যালয় থেকে চাটার্ড একাউন্টিং বিষয়ে পড়ালেখা করছেন বলে জানা গেছে। এ ধাপে দুইটি বিষয় পরীক্ষার বাকী রয়েছে যা এবছরই শেষ হবে বলে আশা করা হচ্ছে। বৃটেনের বাঙ্গালী কমিউনিটিতে একজন বাঙ্গালী বৃটিশ চাটার্ড একাউন্ট্যান্ট হিসেবে খ্যাতি লাভ করুন এটাই প্রত্যাশা।

উল্লেখ্যঃ এযাবৎ বৃটেনের দ্বৈত নাগরিকের মধ্যে বিশ্বনাথের যে ক’জন চাটার্ড একাউন্ট্যান্ট ব্যক্তি রয়েছেন ( যদি ভুল না হয়, হতেও পারে) তাদের সংখ্যা মাত্র ২ জন। এবং এ দুইজনই বিশ্বনাথের কৃতিসন্তান। একজনের নাম মো. আয়াছ মিয়া ও ওপর জনের নাম মো. আলী আসকর। এমনকি আব্দুল লতিফ ফরহাদ এর আপন বড় ভাই মোঃ আলী আসকর ও বৃটেনের বিশ্বনাথী হিসেবে একজন চাটার্ড একাউন্ট্যান্ট এবং খাজাঞ্চী ইউনিয়নের একি গ্রামের একি পরিবারের ১ ভাই চাটার্ড একাউন্ট্যান্ট আরেকজন চাটার্ড একাউন্ট্যান্ট হিসেবে সফলতা অর্জনের পথে।  যুক্তরাজ্যের মত দেশে তাদের এমন সফলতা অর্জন  বাঙ্গালির জন্য এটি অনেক গর্বের বিষয়। 
আব্দুল লতিফ ফরহাদের আপন বড় ভাই চাটার্ড একাউন্ট্যান্ট আলী আসকর ২০০৮ সালে লন্ডন থেকে বিজনেস ফিন্যান্সে (অনার্স) ডিগ্রি লাভ করেন। এরপর ২০১৪ সালে বৃটেনের একটি ইউনিভার্সিটি থেকে চাটার্ড একাউন্টিং ডিগ্রি অর্জন করেন। তিনি ডিপার্টমেন্ট ফর ডিজিটেল এন্ড স্পোর্টস ২০১৭-১৮তে সিনিয়র ফাইন্যান্স ম্যানেজার হিসেবে কর্ম শুরুর পর যুক্তরাজ্যের ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়ে যোগদান করেন। যুক্তরাজ্যের ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালীন ৮০০০ কোটি টাকার বাজেট দক্ষতার সাথে পরিচালনা করতে সক্ষম হন। তিনি ২০১৮ সালে সিভিল সার্ভিস ছেড়ে একটি বেসরকারি খাতে সিনিয়র ফাইন্যান্স বিজনেস পার্টনার হিসেবে বর্তমানে কর্মরত আছেন। 


আব্দুল লতিফ ফরহাদ ও তাঁর পরিবারের সদস্যদের লক্ষ্য এখন স্বদেশের শিক্ষাখাতে ঝরেপড়া, গরীব, অসহায় শিক্ষার্থীদের নিয়ে কাজ করা। শিক্ষাজীবন উন্নত করার জন্য দারিদ্র্যদের নিজ অর্থায়নে সহায়তা করতে মতামত ব্যক্ত করেন। 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews