1. admin@asianexpress24.com : admin :
  2. asianexpress2420@gmail.com : shaista Miah : shaista Miah
শনিবার, ১৫ জুন ২০২৪, ০১:১২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত বিশ্বনাথের পশ্চিম অলংকারীতে যুক্তরাজ্য প্রবাসীর দেড় লক্ষ টাকা সহায়তা প্রদান  উত্তরপ্রদেশে তিনতলা বাড়িতে ভয়াবহ অগ্নিকান্ড: নিহত ৫ জগন্নাথপুরে এসআই মিজানুর ক্লোজড বিশ্বনাথে বাস লেগুনার মুখোমুখি সংর্ঘষে নিহত -২ ড. এ.কে আব্দুল মোমেনের সুস্থতা কামনায় সদর উপজেলা পরিষদের দোয়া মাহফিল লোহাগড়ায় পাটচাষিদের প্রশিক্ষণ অনুষ্ঠিত কুড়িগ্রামে দৈনিক দেশের কন্ঠের সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বিশ্বনাথে পরিবার পরিকল্পনা কার্যক্রমের অবহিতকরণ সভা অনুষ্টিত ভোলাগঞ্জ ক্ষুদ্র পাথর ব্যবসায়ী সমবায় সমিতির লিঃ এর নতুন কমিটির নাম প্রকাশ
শিরোনাম
ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত বিশ্বনাথের পশ্চিম অলংকারীতে যুক্তরাজ্য প্রবাসীর দেড় লক্ষ টাকা সহায়তা প্রদান  উত্তরপ্রদেশে তিনতলা বাড়িতে ভয়াবহ অগ্নিকান্ড: নিহত ৫ জগন্নাথপুরে এসআই মিজানুর ক্লোজড বিশ্বনাথে বাস লেগুনার মুখোমুখি সংর্ঘষে নিহত -২ ড. এ.কে আব্দুল মোমেনের সুস্থতা কামনায় সদর উপজেলা পরিষদের দোয়া মাহফিল লোহাগড়ায় পাটচাষিদের প্রশিক্ষণ অনুষ্ঠিত কুড়িগ্রামে দৈনিক দেশের কন্ঠের সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বিশ্বনাথে পরিবার পরিকল্পনা কার্যক্রমের অবহিতকরণ সভা অনুষ্টিত ভোলাগঞ্জ ক্ষুদ্র পাথর ব্যবসায়ী সমবায় সমিতির লিঃ এর নতুন কমিটির নাম প্রকাশ লোহাগড়ায় তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্ধোধন লোহাগড়ায় মাদকবিরোধী সেমিনার অনুষ্ঠিত কামরানকে গ্রেটার সুনামগঞ্জ কমিউনিটি কাউন্সিল ইউ.কে ইন বেডফোর্ডের সংবর্ধনা ভূরুঙ্গামারীতে মৃত্যুর দেড় মাস পর কবর থেকে লাশ উত্তোলন লালমনিরহাটের ভূমিহীনদের ঘর প্রদান উপলক্ষে পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসারের প্রেস ব্রিফিং

পবিত্র কুরআন ও হাদিসের আলোকে পবিত্র শবে বরাতের ফজিলত ও গুরুত্ব

  • Update Time : বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২
  • ৪২২ Time View

আলহামদুলিল্লাহঃ-
পবিত্র শবে বরাত ভাগ্যরজনী বলে সমধিক পরিচিত। প্রকৃতপক্ষে এর অর্থ নাজাত বা মুক্তির রজনী। হাদিস শরীফে একে লাইলাতুল নিসফি মিন শাবান বা মধ্য শাবানের রাত্রি বলা হয়েছে। কেননা শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত্রিই পুণ্যময় শবে বরাত। এই রাতের আরও দু’টি নাম লাইলাতুল শাফায়াত ও ঈদুল মালায়িকা বা ফেরেশতাগণের ঈদ বলে উল্লেখ রয়েছে। কুরআন, হাদিস, ইজমা, কিয়াসের আলোকে চার মাযহাবের বিশ্বনন্দিত ইমামগণ শবে বরাতের তাৎপর্য বর্ণনা পূর্বক এ পবিত্র বরকতময় রাতে রাতভর ইবাদত-বন্দেগী করার জন্য উৎসাহিত করেছেন। 
হযরত আলী রা. হতে বর্ণিত, রাসূলুল্লাহ সা. বলেছেন, যখন অর্ধ শাবানের রাত আসে তখন তোমরা রাত জেগে ইবাদত কর এবং পরের দিন রোজা রাখ। কেননা রাতে সূর্যাস্তের সাথে সাথে মহান আল্লাহ পৃথিবীর আকাশে অবতরণ করেন এবং বলতে থাকেন, কোন ক্ষমা প্রার্থী আছে কি? আমি তাকে ক্ষমা করব। কোন রিজিক প্রার্থী আছে কি? আমি তাকে রিজিক দান করব? কোন বিপদগ্রস্থ আছে কি? আমি তাকে বিপদমুক্ত করব। সুবহে সাদিক পর্যন্ত এ ডাক অব্যাহত থাকে। (ইবনে মাজাহ)
অন্য এক হাদিসে রাসূলুল্লাহ সা. এরশাদ করেন, পনের শাবান রাতে আল্লাহতায়ালা পৃথিবীর আকাশে অবতরণ করেন এবং বনী কালব গোত্রের মেষের পশম অপেক্ষা অধিক লোকদের ক্ষমা করেন। -তিরমিজি শরীফহযরত উসমান ইবনু আবিল আস রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা. বলেছেন, যখন মধ্য-শাবানের রাত আগমন করে তখন একজন আহ্বানকারী আহ্বান করতে থাকে, কোন ক্ষমা প্রার্থনাকারী আছে কি? আমি তাকে ক্ষমা করব। ব্যাভিচারিণী ও শিরকে জড়িত ব্যতীত যত লোক যা কিছু চাইবে সকলকেই তাদের প্রার্থনা পূরণ করে দেয়া হবে। (বায়হাকী শরীফ)
হযরত আবু উমামা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা. বলেছেন, পাঁচ রাতের দোয়া বিফল হয় না। রজব মাসের প্রথম রাত, মধ্য শাবানের রাত, জুমআর রাত, ঈদুল ফিতর ও ঈদুল আযহার রাত। -(তারিখ দিমাশক)হযরত আয়েশা রা. থেকে বর্ণিত রাসূলুল্লাহ সা. বলেছেন, এমন ৪টি রাত আছে যাতে আল্লাহতায়ালা সব মানুষের ওপর নেকির দরজা খুলে দেন। তা হলো দুই ঈদের রাত, শাবানের মধ্যবর্তী রাত ও আরাফার রাত। (লিসানুল মীযান) 
শবে বরাতের রাতটির বর্ণনা স্বয়ং মহান আল্লাহ পাক রব্বুল আলামীন কুরআন শরীফের মধ্যে ঘোষণা করেছেন। এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক ইরশাদ করেন, “নিশ্চয়ই আমি বরকতময় রজনীতে (লাইলাতুল বরাতে) পবিত্র কুরআন শরীফ নাযিল করার সিদ্ধান্ত নিয়েছি। নিশ্চয়ই আমিই সতর্ককারী। উক্ত রাত্রিতে আমার পক্ষ থেকে সমস্ত প্রজ্ঞাসম্পন্ন বিষয়গুলো ফায়ছালা করা হয়। আর নিশ্চয়ই আমিই প্রেরণকারী।” ( সূরা দুখান : আয়াত শরীফ ৩-৫)এ প্রসঙ্গে উম্মুল মু’মিনীন আয়েশা সিদ্দীকা রদ্বিয়াল্লাহু তা’য়ালা আনহুর থেকে বর্ণিত আছে, একদা মহান আল্লাহ পাকের হাবীব, হুযূর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, হে হযরত আয়েশা সিদ্দীকা রদ্বিয়াল্লাহু তা’য়ালা আনহু! আপনি কী জানেন, লাইলাতুন নিছফি মিন শা’বান অর্থাৎ লাইলাতুল বরাতে কী সংঘটিত হয়? তিনি বললেন, মহান আল্লাহ পাক তিনি এবং তাঁর হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-ই ভালো জানেন। এ রাত্রিতে কী সংঘটিত হয়? হুযূর পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বললেন, এ রাতে আগামী এক বৎসরে কতজন সন্তান জন্মগ্রহণ করবে এবং কতজন মৃত্যুবরণ করবে তা লিপিবদ্ধ করা হয়। এ রাতে বান্দা-বান্দীর (এক বৎসরের) আমলসমূহ মহান আল্লাহ পাকের নিকট পেশ করা হয় এবং এ রাতে বান্দা-বান্দীর (এক বৎসরের) রিযিক নাযিল করা হয় অর্থাৎ রিযিকের ফায়ছালা করা হয়।’ সুবহানাল্লাহ!কাজেই, মুসলমানদের উচিত এ পবিত্র রজনীতে বেশি বেশি ইবাদত-বন্দেগী করা এবং লাইলাতুল বরাতের বারাকাত, নিয়ামত, রহমত, মাগফিরাত ও নাজাত ইত্যাদি হাছিল করা। আল্লাহ পাক সবাইকে এই বরকতময় রাতে এবাদত করার তাওফিক দান করুন, আমিন।

লেখক ও উপস্থাপক,

সৈয়দ মনোয়ার উল্লাহ আল কদমী, তৃতীয় সাহেবজাদা দরবারে শাহে কদমী, পাউশার শরীফ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews