1. admin@asianexpress24.com : admin :
  2. asianexpress2420@gmail.com : shaista Miah : shaista Miah
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
উলিপুরে ভিজিএফ’র চাল আত্মাসাতের প্রতিবাদে মানব বন্ধন ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত বিশ্বনাথের পশ্চিম অলংকারীতে যুক্তরাজ্য প্রবাসীর দেড় লক্ষ টাকা সহায়তা প্রদান  উত্তরপ্রদেশে তিনতলা বাড়িতে ভয়াবহ অগ্নিকান্ড: নিহত ৫ জগন্নাথপুরে এসআই মিজানুর ক্লোজড বিশ্বনাথে বাস লেগুনার মুখোমুখি সংর্ঘষে নিহত -২ ড. এ.কে আব্দুল মোমেনের সুস্থতা কামনায় সদর উপজেলা পরিষদের দোয়া মাহফিল লোহাগড়ায় পাটচাষিদের প্রশিক্ষণ অনুষ্ঠিত কুড়িগ্রামে দৈনিক দেশের কন্ঠের সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বিশ্বনাথে পরিবার পরিকল্পনা কার্যক্রমের অবহিতকরণ সভা অনুষ্টিত
শিরোনাম
উলিপুরে ভিজিএফ’র চাল আত্মাসাতের প্রতিবাদে মানব বন্ধন ফুলবাড়ীতে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস পালিত বিশ্বনাথের পশ্চিম অলংকারীতে যুক্তরাজ্য প্রবাসীর দেড় লক্ষ টাকা সহায়তা প্রদান  উত্তরপ্রদেশে তিনতলা বাড়িতে ভয়াবহ অগ্নিকান্ড: নিহত ৫ জগন্নাথপুরে এসআই মিজানুর ক্লোজড বিশ্বনাথে বাস লেগুনার মুখোমুখি সংর্ঘষে নিহত -২ ড. এ.কে আব্দুল মোমেনের সুস্থতা কামনায় সদর উপজেলা পরিষদের দোয়া মাহফিল লোহাগড়ায় পাটচাষিদের প্রশিক্ষণ অনুষ্ঠিত কুড়িগ্রামে দৈনিক দেশের কন্ঠের সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বিশ্বনাথে পরিবার পরিকল্পনা কার্যক্রমের অবহিতকরণ সভা অনুষ্টিত ভোলাগঞ্জ ক্ষুদ্র পাথর ব্যবসায়ী সমবায় সমিতির লিঃ এর নতুন কমিটির নাম প্রকাশ লোহাগড়ায় তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্ধোধন লোহাগড়ায় মাদকবিরোধী সেমিনার অনুষ্ঠিত কামরানকে গ্রেটার সুনামগঞ্জ কমিউনিটি কাউন্সিল ইউ.কে ইন বেডফোর্ডের সংবর্ধনা ভূরুঙ্গামারীতে মৃত্যুর দেড় মাস পর কবর থেকে লাশ উত্তোলন

দহগ্রাম ইউনিয়নের ১৭ হাজার মানুষের স্বাস্থ্যসেবায় একমাত্র ভরসা কমিউনিটি ক্লিনিক

  • Update Time : সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ৫৭৪ Time View

রাকিব হোসেন, লালমনিরহাট প্রতিনিধিঃ লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলাধীন দহগ্রাম ইউনিয়ন। বিভিন্ন দিক থেকে এই ইউনিয়নটি একটু ভিন্ন, চতুর্দিকে ভারত বেষ্টিত এই ইউনিয়নে জনসংখ্যা প্রায় ১৭ হাজার, এখানে ১০ শয্যা বিশিষ্ট একটি স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে, কিন্তু দুঃখজনক হলেও সত্যি কোন প্রকার চিকিৎসক থাকেনা,চিকিৎসক আসে সপ্তাহে দুদিন, তাও সকাল ১০ টার সময় আসলেও দুপুর ০১ টার দিকে চলে যায় পাটগ্রামে।

এখন, এখানে স্বাস্থ্যসেবা বলতে সাধারণ মানুষের জীবন বাচাঁয় দহগ্রাম ইউনিয়নে ৩ টি কমিউনিটি ক্লিনিক। দহগ্রাম সৈয়দ পাড়া কমিউনিটি ক্লিনিক, মহিমপাড়া কমিউনিটি ক্লিনিক, এবং আঙ্গোরপোতা কমিউনিটি ক্লিনিক, ক্লিনিকে স্বাস্থ্য সেবার মান উন্নয়ন নিশ্চিত করছে প্রধানমন্ত্রীর বিশেষ এ উদ্যোগ। লালমনিরহাট জেলার প্রত্যন্ত এই ইউনিয়নে ১৭ হাজার মানুষ আজ কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সঠিক চিকিৎসা সেবা পাচ্ছেন। তাই ঘরের পাশে অসুখ-বিসুখের প্রতিকারমূলক চিকিৎসা সেবা পেয়ে কিছুটা আনন্দিত দহগ্রাম ইউনিয়নের মানুষ । ক্লিনিক সেবার মাধ্যমে
কমে এসেছে শিশু ও মাতৃ মৃত্যুর হার। এছাড়া গর্ভকালীন, প্রসব পরবর্তী, নবজাতক শিশু, কিশোর-কিশোরী, রোগ প্রতিরোধে টিকা, পরিবার পরিকল্পনা সেবাসহ বিভিন্ন স্বাস্থ্য সহায়তায় কমিউনিটি ক্লিনিকই এখন পরম ভরসাস্থল দহগ্রাম ইউনিয়নের মানুষের। দহগ্রামে একটি স্বাস্থ্যসেবা কেন্দ্র থাকলেও এখান থেকে স্বাস্থ্যসেবা না পাওয়ায় কমিউনিটি ক্লিনিক গুলোকে আর্শিবাদ বলে মনে করেন এখানকার সাধারণ মানুষ ।


জেলা সিভিল সার্জন অফিস সূত্র জানা যায়, দহগ্রাম ইউনিয়নে মোট ৩ টি কমিউনিটি ক্লিনিক রয়েছে যা প্রতিদিন সাধারণ মানুষদের সেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। কমিউনিটি ক্লিনিক গুলো স্বাস্থ্য সেবা পৌঁছে দিচ্ছে মানুষের কাছে।
স্থানীয় মহিমপাড়া কমিউনিটি ক্লিনিকে গিয়ে দেখা যায় রোগীদের ভিড় রয়েছে। একজন স্বাস্থ্য কর্মীর পক্ষে অনেক সময় হিমশিম খেতে হয় চিকিৎসা সেবা দিতে। ক্লিনিকের দায়িত্বে থাকা স্বাস্থ্য কর্মী রাজু আলমগীর জানান, গত জানুয়ারি থেকে ০৯ই আগষ্ট পর্যন্ত এ ক্লিনিকে ৬ হাজার জন রোগীকে সেবা দেওয়া হয়েছে। এর মধ্যে সাধারন রোগী ০৪ হাজার, মাতৃস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার ৮০০ এবং নবজাতক ও শিশু রোগী রয়েছে ১২০০ জন। একইসাথে চলতি মাসের ৮ দিনে ৫০০ জন রোগীকে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। ওষুধের পাশাপাশি রোগীদের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সচেতনতামূলক পরামর্শ সেবা দেয়া হয় বলে জানান এ স্বাস্থ্য কর্মী।
সৈয়দ পাড়া কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মী নুরুজ্জামান বলেন, আমার এলাকায় বেশ কয়েকটি গ্রামের পাশাপাশি চরাঞ্চল রয়েছে, চরাঞ্চলের মানুষের কাছে ক্লিনিকের গুরুত্ব অনেক বেশি। কারণ বর্ষা মৌসুমে উত্তাল তিস্তা পারি দিয়ে স্বাস্থ্য সেবা নিতে কষ্ট হয়। তখন কমিউনিটি ক্লিনিকই তাদের ভরসাস্থলে রূপ নেয়।
সাধারণ মানুষের স্বাস্থ্যসেবার কথা চিন্তা করে দহগ্রাম ইউনিয়নের স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবা ফিরিয়ে আনতে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে সংযোগ মিলেনি।
এ ব্যাপারে দহগ্রাম ইউনিয়ন চেয়ারম্যান কামাল হোসেন প্রধান বলেন,অনেকবার জেলা,উপজেলা সিভিল সার্জন এর সাথে কথা বলার পরেও, হবে -হবে করে আর দহগ্রাম মেডিকেলের স্বাস্থ্য সেবা নিশ্চিত হচ্ছে না। কেন এমনটা হচ্ছে আমি নিজেও জানিনা,,আমি আপনাদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি অনুরোধ করবো দহগ্রাম ইউনিয়নের মেডিকেলের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে তিনি যেন সুদৃষ্টি রাখেন।
দহগ্রাম ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বলেন ২০১১ সালের ১৯শে অক্টোবর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দহগ্রাম মেডিকেল উদ্বোধন করেন,কিছুদিন চলার পরে তা বন্ধ হয়ে যায়,প্রধানমন্ত্রীর উপহার দহগ্রাম ইউনিয়নের সাধারণ মানুষের জন্য একটি এ্যাম্বুলেন্স সেটিও ব্যাবহার করছে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কেন্দ্র,আমি এর সমাধান চাই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews