1. admin@asianexpress24.com : admin :
  2. asianexpress2420@gmail.com : shaista Miah : shaista Miah
বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩, ০৬:৪২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কানাইঘাটে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ সভা অনুষ্ঠিত ত্রিপুরায় স্ত্রীকে খুন করে মাটি চাপা দিলেন স্বামী  লালাবাজারে সমাজকর্মী আবসান খাঁন সংবর্ধিত প্রাথমিক শিক্ষক নিয়োগ ১ম ধাপের পরীক্ষা স্থগিত চেয়ে আবেদন নির্বাচন কমিশন বরাবর নওগাঁয় চেক ডিজঅনার মামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার আজ ৬ ডিসেম্বর কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস খাজাঞ্চি ইউনিয়ন চেয়ারম্যান আরশ আলী গনি র জন্ম বার্ষিকী পালন কুড়িগ্রামে পৃথক দুটি মাদক বিরোধী অভিযানে গাঁজা ও ইয়াবা সহ আটক-৩ ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত চেন্নাই, প্রাণ গেল ৮ জনের মণিপুরে জঙ্গি সংগঠনের মাঝে ব‍্যাপক সংঘর্ষ, ১৩ টি মৃতদেহ উদ্ধার 
শিরোনাম
কানাইঘাটে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অবহিতকরণ সভা অনুষ্ঠিত ত্রিপুরায় স্ত্রীকে খুন করে মাটি চাপা দিলেন স্বামী  লালাবাজারে সমাজকর্মী আবসান খাঁন সংবর্ধিত প্রাথমিক শিক্ষক নিয়োগ ১ম ধাপের পরীক্ষা স্থগিত চেয়ে আবেদন নির্বাচন কমিশন বরাবর নওগাঁয় চেক ডিজঅনার মামলায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার আজ ৬ ডিসেম্বর কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস খাজাঞ্চি ইউনিয়ন চেয়ারম্যান আরশ আলী গনি র জন্ম বার্ষিকী পালন কুড়িগ্রামে পৃথক দুটি মাদক বিরোধী অভিযানে গাঁজা ও ইয়াবা সহ আটক-৩ ঘূর্ণিঝড়ে বিপর্যস্ত চেন্নাই, প্রাণ গেল ৮ জনের মণিপুরে জঙ্গি সংগঠনের মাঝে ব‍্যাপক সংঘর্ষ, ১৩ টি মৃতদেহ উদ্ধার  বাংলাদেশ বিমান বাহিনীর নব বিমানসেনা দলের ৫১ তম প্রশিক্ষণ কুচকাওয়াজ সমাপনী অনুষ্ঠিত ঝালকাঠির দু’টি আসনে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল, ৭ জনের বাতিল ৮ জনের বৈধ ঝালকাঠিতে আগ্নেয়াস্ত্র নিয়ে শাহজাহান ওমরের জনসমাবেশ আগামী ৭ ডিসেম্বর প্রার্থীতা ফিরে পাবো: মেয়র মুহিবুর রহমান কানাইঘাটে ইউপি সদস্যকে টাকা না দিলে মিলে না উত্তরাধিকারী সনদ :ইউএনও বরাবরে মুক্তিযোদ্ধার অভিযোগ

জগন্নাথপুরে মসজিদ তৈরীর মাধ্যমে সরকারি স্কুলের ভূমি দখলের অভিযোগ

  • Update Time : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২
  • ২৫৭ Time View


রুহুল আমীন তালুকদার :
সুনাগঞ্জের জগন্নাথপুরে প্রভাবশালী, সন্ত্রাসী চরিত্রের ও দুরন্ধর প্রকৃতির বাবুল খান ও তার সকল অপকর্মের সহচররা অন্যায় লাভের আশায় তাদের নিজেদের স্বার্থ সিদ্ধির কু-উদ্দেশ্যে বিতর্কিত ভূমিতে মসজিদ তৈরির নামে নতুন এক কৌশলে তিলক সরকারি প্রথামিক বিদ্যালয়ের মালিকানাধীন ০.১৫ একর ভূমি জবর দখল ও আত্মসাতের চেষ্টার অভিযোগ পাওয়া গেছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, প্রভাবশালী সন্ত্রাসী চরিত্রের ও দুরন্ধর প্রকৃতির বাবুল খান ও তার সকল অপকর্মের সহচররা অন্যায় লাভের আশায় তাদের নিজেদের স্বার্থ সিদ্ধির কু-উদ্দেশ্যে উপজেলার তিলক গ্রামে ১৮২০ ইংরেজি সালে নির্মিত হয়ে প্রায় ২০০ বছর পুরাতন পূর্ব তিলক পশ্চিম পাড়া শাহী জামে মসজিদের ৭০ গজ ব্যবধানে তিলক সরকারি প্রথামিক বিদ্যালয়ের মালিকানাধীন বিতর্কিত ভূমিতে পূর্ব তিলক বায়তুল মা’মুর নামক মসজিদ তৈরির নামে প্রতিষ্ঠানটি গ্রাস ও প্রতিষ্ঠানটির ভূমি জবর দখলের চেষ্টা করছে।
দুরন্ধর প্রকৃতির বাবুল খান ও তার সহচররা স্থানীয়দেরকে ধোকা দিয়ে বোকা বানিয়ে নির্বিঘ্নে-নিরাপদে শিক্ষা প্রতিষ্ঠানটি গ্রাস ও ভূমি জবর দখল করতে পারে সেই লক্ষ্যে মসজিদ তৈরির বিষয়টি তাদের নতুন এক কৌশল এমনটাই দাবী করছেন স্থানীয় মুরুব্বী শাহ আলম খান, আবুল কালাম সহ মুসল্লিগণ।
এ বিষয়ে উপজেলার তিলক গ্রামের ধর্মপ্রাণ মুসল্লিদের পক্ষে আলতাফ খানের ছেলে, স্থানীয় শাহী জামে মসজিদের মোতাওয়াল্লী মোঃ শাহ আলম খান উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একই গ্রামের মৃত মারফত খানের ছেলে বাবুল খান সহ তার সহচরদের বিরুদ্ধে বিতর্কিত ভূমিতে মসজিদ তৈরীর নাম করে যাতে শিক্ষা প্রতিষ্ঠানটি গ্রাস ও ভূমি জবর দখল করে প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের লেখাপড়া, খেলাধুলা থেকে বঞ্চিত করতে না পারে তৎমর্মে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। পরে তিনি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত সুনামগঞ্জে ফৌজদারী কার্যবিধি আইনের ১৪৪ ধারার বিধান মতে একটি মামলা দায়ের করেন। যাহা বিবিধ মামলা নং- ১৯৮/২০১৯ ইংরেজি। ম্যাজিস্ট্রেট তার অভিযোগটি আমলে নিয়ে বিতর্কিত ভূমিতে স্থিতি অবস্থা বজায় রাখার জন্য সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জকে নির্দেশ দেন।
এরই জের ধরে তিলক গ্রামের বাসিন্দা মৃত আবদাল খানের ছেলে আবুল কালাম, শাহ আলম সহ স্থানীয় কতেক ধর্মপ্রাণ মুসল্লিদেরকে মারপিট এবং কল্পকাহিনী সাজিয়ে একের পর এক ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দিয়ে হয়রানী ও আর্থিক ক্ষতিগ্রস্ত করছে। কতিপয় বাবুল খান সহ তার সহচররা তাদের এহেন অন্যায় কাজে বাঁধা দিলে প্রাণনাশ সহ মিথ্যা মামলায় জড়িয়ে জেল জুলুমের ভয়ভীতি প্রদর্শন করে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমি জবর দখলের চেষ্টায় বর্ণিত বিতর্কিত ভূমিতে মসজিদের তৈরীর কাজ অব্যাহত রেখেছে মর্মে জানিয়েছেন আবুল কালাম, শাহ আলম খান সহ স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিগণ।
মামলা সূত্রে জানা গেছে, উপজেলার তিলক মৌজার জেএল নং- ১২২, এসএ- ৪৬৫নং খতিয়ানের, এসএ ৩০৮৫নং দাগে ০.১৪ একর, ৩০৯২নং দাগে ০.৩৩ একর মোট ০.৪৭ একর ভূমির মূল মালিক হচ্ছেন রুমন খান ও সমুজ খান। প্রদত্ত খতিয়ান ও দানপত্র দলিল অনুযায়ী দেখা যায় এসএ ৪৬৫ নং খতিয়ান ভূক্ত, ৩০৮৫নং দাগের ভূমি হতে ০.১২ ও ৩০৯২নং দাগের ভূমি হতে ০.৩ একর, উভয় দাগের একুনে মোট ০.১৫ একর ভূমি রুমন খান ও সমুজ খান গত ০৩/০২/১৯২৮ ইংরেজি তারিখে ৬২৬নং রেজিস্ট্রারী দানপত্র দলিল মূলে শর্তসাপেক্ষে লোকাল শিক্ষা বোর্ড সুনামগঞ্জ বরাবরে সম্পাদন করে দেন। এরপর হতে দানকৃত এই ভূমিতে লোকাল বোর্ডের তত্ত্বাবধানে টিন-বাঁশের তৈরী একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয়। অতঃপর টিন-বাঁশের স্কুলটি নষ্ট হয়ে যাওয়ায় পরে জনৈক আব্দুল মতলিব গ্রামবাসীর সম্মতিতে বর্ণিত দাগের পার্শ্ববর্তী সরকারি খাস খতিয়ানভূক্ত ৩৪৪৪নং দাগের ভূমিতে ১৯৬৭ ইংরেজি সনে পাকা স্কুল ঘর তৈরী করেন। অদ্যাবধি ৩৪৪৪নং দাগের ভূমিতে স্কুল ও ৩০৮৫ ও ৩০৯২নং দাগের ভূমিতে শিক্ষার্থীতের খেলার মাঠ হিসেবে ব্যবহৃত হচ্ছে।
তৎপর ৩০৮৫ ও ৩০৯২নং দাগের ০.১৫ একর ভূমি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে লোকাল শিক্ষা বোর্ড সুনামগঞ্জ বরাবরে দানকৃত দাতাগণের উত্তরাধিকারী আব্দুল গনি খানের ছেলে হিরন খান ও রসুন খান উরফে রুসান খানের ছেলে মারফত খান ১৬/০৮/১৯৮৩ ইংরেজি তারিখে ২৪০৫নং রেজিস্ট্রারী দানপত্র দলিল মূলে বর্ণিত ৪৬৫নং খতিয়ানের ৩০৮৫ নং দাগের ০.১২ ও ৩০৯২নং দাগের ০.৩ একর একুনে মোট ০.১৫ একর ভূমি তিলক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে ডেপুটি কমিশনার সুনামগঞ্জ বরাবরে পুনরায় দানপত্র সম্পাদন করেন।
উল্লেখ্য যে, রুমন খান ও সমুজ খান কর্তৃক প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে লোকাল শিক্ষা বোর্ড সুনামগঞ্জ বরাবরে ৬২৬নং রেজিস্ট্রারী দানপত্র দলিলে শর্ত থাকে যে, শিক্ষা প্রতিষ্ঠানটি বর্ণিত ভূমি থেকে সরে গেলে দাতাগণ কিংবা দাতাগণের উত্তরাধিকারী এই ভূমি পুনরায় মালিকানা দাবী করতে পারবেন। কিন্তু রুমন খান ও সমুজ খানের উত্তরাধিকারী হিরণ খান ও আলতাফ খান পরবর্তীতে প্রতিষ্ঠানটির পক্ষে ডেপুটি কমিশনার সুনামগঞ্জ বরাবরে পুনরায় ২৪০৫নং রেজিস্ট্রারী দানপত্র দলিল সম্পাদন করে দেন। এই দানপত্র দলিলে কোন শর্ত উল্লেখ নেই।
সে মতে দানপত্র দলিলগুলো পর্যালোচনাক্রমে দেখা যায়, বর্ণিত ৪৬৫নং খতিয়ানের ৩০৮৫ নং দাগের ০.১২ ও ৩০৯২নং দাগের ০.৩ একর একুনে মোট ০.১৫ একর ভূমির বর্তমান মালিক হচ্ছেন, তিলক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষে ডেপুটি কমিশনার সুনামগঞ্জ।
বর্ণিত দানপত্র দাতাগণ বা তার উত্তরাধিকারীগণের স্বত্ব মালিকানা নাই বা রহিলনা। এরপরও ৬২৬ ও ২৪০৫ দানপত্র দলিলদাতা হিরন খান সহ দাতাগণের উত্তরাধিকারী তাদের মালিকানা দাবী করে সিনিয়র সহকারী জজ সুনামগঞ্জ সদর আদালতে একটি স্বত্ব মামলা দায়ের করেন। যাহা স্বত্ব মামলা নং ৩৬/২০০৯ ইংরেজি।
এই স্বত্ব মামলা নং ৩৬/২০০৯ ইংরেজি মামলার রায়ের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের পক্ষে ডেপুটি কমিশনার সুনামগঞ্জ তিনি বিবাদী/ আপীল্যান্ট হয়ে জেলা জজ আদালত সুনামগঞ্জে একটি স্বত্ব আপীল মামলা দায়ের করেন। যাহা আপীল মোকাদ্দমা নং ৩০৩/২০১৫ইংরেজি। বর্তমানে মামলাটি আদালতে বিচারাধীন রয়েছে।
বর্ণিত ভূমি নিয়ে আদালতে মামলা বিচারাধীন থাকা সত্বেও ভূমি দানপত্র দলিল দাতাগণ ও তার উত্তরাধিকারী প্রভাবশালী সন্ত্রাসী চরিত্রের দুরন্ধর প্রকৃতির বাবুল খান ও তার সহচররা বিতর্কিত ভূমিতে বিভেদ, বিভাজন ও বিশৃঙ্খলা সৃষ্টির হীন উদ্দেশ্যে ৭০ গজ ব্যবধানে সম্পূর্ণ ইসলামী শরিয়ত পরিপন্থী মসজিদ তৈরির নামে কৌশলে অন্যায় লাভের আশায় নিজের স্বার্থ হাছিলের কু-উদ্দেশ্যে প্রতিষ্ঠানটি গ্রাস ও ভূমি জবর দখলের হীন চরিতার্থ হয়ে বর্ণিত ভূমিতে কাজ করে যাচ্ছেন।
তাদের এমন ঘৃণিত কাজে স্থানীয় মুসল্লিদের মধ্যে এক বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এমন ঘৃণিত ইসলামী শরিয়া পরিপন্থী কাজ বন্ধ না করলে যে কোন মূহূর্তে বাবুল খান ও তার সহচররা এবং স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হতে পারে। এতে প্রাণহানীর মত বড় ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে এমনটাই ধারণ করছেন স্থানীয় সচেতন মহল।
তাই বাবুল খান ও তার সহচরদের ইসলামী শরীয়া পরিপন্থী বিতর্কিত ভূমিতে ৭০ গজ ব্যবধানে মসজিদ তৈরির নাম করে কৌশলে যাতে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমি জবর দখল করে প্রতিষ্ঠানটি ধ্বংস না করতে পারে তৎমর্মে বিশিষ্ট মুরব্বী শাহ আলম খান, আবুল কালাম সহ ধর্মপ্রাণ মুসল্লিগণ ও সচেতন মহল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভূমিমন্ত্রী, ধর্ম প্রতিমন্ত্রী ও আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামন করেছেন ।

Print Friendly, PDF & Email

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Theme Customized By BreakingNews